1. bdtelegraph24@gmail.com : Bdtelegraph Bangla :
  2. mirzagonj@bdtelegraph24.com : মির্জাগঞ্জ প্রতিনিধি : মির্জাগঞ্জ প্রতিনিধি
  3. islam.azizul93@gmail.com : তারিম আহমেদ : তারিম আহমেদ
শত বছরে ম্যালেরিয়া মুক্ত দেশ হলো মিশর - Bdtelegraph24 | বাংলা
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
শিরোনাম :
সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান আছেন লন্ডনে, আমিরাতেও ৩শ বাড়ির খোঁজ স্কুল শিক্ষিকা সবিতা রাণী হত্যা মামলায় গ্রেফতার হয়নি কেউ নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কে অপসরণের দাবিতে মানববন্ধন সাংবাদিককে হত্যা মামলায় জড়ানোর প্রতিবাদে সংবাদ সম্মেলন শ্যামনগরে সরকারি জায়গা দখলের হিড়িক শ্যামনগরে এইচপিভি বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত দেবহাটায় নব গঠিত তাঁতী দলের আহবায়ক কমিটিকে বিভিন্ন সংগঠনের শুভেচ্ছা অভয়নগরে ইমাম পরিষদের পরামর্শ ও মতবিনিময় সভা অভয়নগরে কেন্দ্রীয় যুবদল,স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের লিফলেট বিতরণ শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন-ড. আসিফ নজরুল

শত বছরে ম্যালেরিয়া মুক্ত দেশ হলো মিশর

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
  • ৮ শেয়ার হয়েছে

মিসরকে ম্যালেরিয়া-মুক্ত দেশ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।প্রায় তিন বছর ধরে ম্যালেরিয়ার সংক্রমণের ধারা রুখে দিতে সক্ষম হওয়ায় দেশটিকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। রবিবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে এই রোগের অবসান ঘটানোর জন্য মিসরের সরকার ও জনগণের প্রচেষ্টার প্রশংসা করেছে জাতিসংঘের জনস্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন, মিসরীয় সভ্যতার মতোই প্রাচীন একটি রোগ ম্যালেরিয়া। এটি মিসরেও ফারাওদেরও ভুগিয়েছিল। তবে রোগটি এখন কেবলই ইতিহাসের অংশ।

সংস্থাটি বলেছে, ডব্লিউএইচওর পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে তৃতীয় দেশ হিসেবে ম্যালেরিয়ামুক্ত দেশের স্বীকৃতি পেল মিসর। এ অর্জন দেশটির জন্য সত্যিকার অর্থে ঐতিহাসিক বলে উল্লেখ করেছে সংস্থাটি। এর আগে অঞ্চলটিতে সংযুক্ত আরব আমিরাত ও মরক্কো এই স্বীকৃতি পেয়েছিল।

ম্যালেরিয়ায় বিশ্বে প্রতিবছর প্রায় ছয় লাখ মানুষ মারা যায়। এর বেশির ভাগই আফ্রিকা মহাদেশে। বিশ্বজুড়ে ৪৪টি দেশ ও একটি অঞ্চল ম্যালেরিয়ামুক্ত হওয়ার মাইলফলক অর্জন করেছে। তবে ডব্লিউএইচও বলেছে, এই স্বীকৃতি নতুন অধ্যায়ের শুরু মাত্র। এই স্বীকৃতি ধরে রাখতে মিসরের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ডব্লিউএইচও সার্টিফিকেশন পেতে একটি দেশকে পুনরায় সংক্রমণ শুরু হতে না দেওয়ার ক্ষমতা প্রমাণ করতে হয়।

মিসরের কর্তৃপক্ষ প্রায় ১০০ বছর আগে ১৯২০ এর দশকে প্রাণঘাতী মশাবাহিত সংক্রামক রোগটি নির্মূল করার জন্য প্রথম প্রচেষ্টা শুরু করে। ওই সময় বাড়ির কাছাকাছি ধান ও কৃষিজ ফসল চাষ নিষিদ্ধ করা হয়।

ম্যালেরিয়া একটি জটিল পরজীবী দ্বারা সৃষ্ট রোগ যা মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। যদিও কিছু স্থানে এখন টিকা ব্যবহার করা হচ্ছে। তবে রোগ পর্যবেক্ষণ এবং মশার কামড় থেকে নিজেকে রক্ষা করাই ম্যালেরিয়া প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায়। বাংলা ট্রিবিউন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2022
Theme Customized By BreakingNews